সন্তানের জন্য বাবা-মার দোয়া এবং বাবা-মার জন্য সন্তানের দোয়া

 


মহান আল্লাহ তাআলা পূববর্তী যুগের অনেক নবি-রাসুলদের দোয়া ও আহ্বানকে কুরআনুল কারিমে তুলে ধরেছেন। যাতে মুসলিম উম্মাহ সে সব আহ্বান বা দোয়ার মাধ্যমে নিজেদের জন্য দোয়া করতে পারে। হজরত ইবরাহিম আলঅইহিস সালাম, তিনি নিজের ও বংশধরদের জন্য এবং নিজের পিতা-মাতার জন্য দোয়া করেছিলেন। সে দোয়া আল্লাহর কাছে অনেক প্রিয় হওয়ায় তিনি তা মুসলিম উম্মাহর জন্য কুরআনে পেশ করেছেন।

সন্তানের জন্য বাবা-মার দোয়া

রাব্বিজ আলনী মুকিমাস সালা-তি ওয়া মিন যুররিইইয়াতী;  

রাব্বানা ওয়া তাক্বাব্বাল দুআ’য়া।

অর্থ হে আমার প্রতিপালক! আমাকে নামায প্রতিষ্ঠাকারী বানাও আর আমার সন্তানদেরকেও, হে আমাদের প্রতিপালক! তুমি আমার প্রার্থনা কবূল কর।

(সুরা ইবরাহিম : আয়াত ৪)

 

বাবা-মার জন্য সন্তানের দোয়া

রাব্বানাগফিরলি ওয়ালি ওয়ালিদাইয়্যা ওয়া লিল মু’মিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব।’

অর্থঃ হে আমার প্রতিপালক! যে দিন হিসাব হবে সেদিন আমাকে, আমার পিতা-মাতাকে এবং বিশ্বাসীদেরকে ক্ষমা কর।’ (সুরা ইবরাহিম : আয়াত ৪১)

 

Post a Comment

0 Comments