Dua for Protection from Poisonous Bites from Animal like -Sanake, Scorpion & Dengue Mosquito (ডেঙ্গু মশা থেকে বাঁচার দোয়া)


বিষাক্ত প্রাণী থেকে বাঁচার দোয়া 

(ডেঙ্গু মশা থেকে বাঁচার দোয়া)


বিশ্বনবী হযরত মোহাম্মদ (স) ক্ষতিকর বিষাক্ত পোকা-মাকড় ও প্রাণী থেকে মুক্ত থাকতে সাহাবায়ে কেরামকে শিখিয়েছেন গুরুত্বপূর্ণ একটি দোয়া। বিশেষ করে ডেঙ্গু মশাসহ পোকা-মাকড়ের আক্রমণ থেকে হেফাজতে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের এ আমলটি করা আবশ্যক। দোয়াটি হ’লঃ

 উচ্চারণঃ আউযু বি কালিমা তিল্লাহিত-তাম্মাতি মিন শাররি মা খালাক
র্থঃ আমি আল্লাহর সব পূর্ণ কালেমাসমূহের উসিলায়, তাঁর সৃষ্ট সব (বিষাক্ত) প্রাণীর অনিষ্টতা থেকে আমি আশ্রয় প্রার্থনা করছি।
হাদিসে এসেছে-
v      হযরত আবু হুরায়রা (রা:) আনহু বলেন, একবার এক লোককে বিচ্ছু (বিষাক্ত প্রাণী) দংশন করার কারণে লোকটি ব্যথার কারণে রাতে ঘুমাতে পারল না। সকালে রাসুলুল্লাহ (স) কে বিষয়টি জানালে তিনি বললেন, ‘যদি সন্ধ্যা বেলায় এ দোয়াটি পড়তে তাহলে সকাল পর্যন্ত বিচ্ছুর (বিষাক্ত প্রাণীর) দংশন তাকে কোনো ক্ষতি করতে পারতো না।’ (মুসলিম, ইবনু মাজাহ, আবু দাউদ) 
     এ দোয়ার ফজিলত ও উপকারিতা সম্পর্কে অন্য হাদিসে এসেছে-
v      হজরত আবু হুরাইরা (রা:) আনহু রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন, ‘যে ব্যক্তি সন্ধ্যা বেলায় উক্ত দোয়াটি ৩ বার পড়বে, ওই রাতে কোনো বিষাক্ত প্রাণীর বিষ তাকে কোনো ক্ষতি করতে পারবে না।’




Post a Comment

2 Comments

See Classified said…
Great post. Wonderful information and really very much useful. https://www.quranteaching.com
CPH IT Solution said…
I need to learn all of these duas.